Friday, August 15, 2008

গণপতিপুলে, সি-বীচ, মহারাষ্ট্র

গণপতিপুলে কোঙ্কন উপকূলের অন্যতম আকর্ষনীয় সি-বীচ। নিরিবিলি পরিবেশ, দু-দিনের জন্য ছুটি কাটিয়ে আসার পক্ষে, পছন্দের তালিকায় প্রথমদিকে থাকবে গণপতিপুলে! আশে-পাশে ছড়িয়ে আছে পশ্চিমঘাট পর্বতের অংশ বিশেষ,
আর একদিকে পরিস্কার সোনালী বেলাভূমি ও নাতি-উগ্র্র আবরসাগর। মুম্বাই -এর আশে-পাশে যে সব বীচে গেছি তার সাথে এর কোনো তুলনাই চলে না। বরং গোয়ার সাথে অনেক মিল আছে গণপতিপুলে-এর।


বীচ ঘেঁষেই রয়েছে স্বয়ম্ভু গণপতি মন্দির। এখানকার দেবতাকে ‘পশ্চিমা প্রহরী দেবতা’ বা Western Sentinel God বলে। গণপতি উৎসবের সময় (Aug-Sept) তো বটেই, সারা বছরই দেব-দর্শনে মহারাষ্ট্র্র, গুজরাট থেকে লোক আসে। বীচ ঘুরে, সমুদ্র-স্নান করে relax করার পরেও যদি কেউ মহারাষ্ট্রর গ্রামের সৌন্দর্য্য দেখতে আগ্রহী হও, তারা বেড়িয়ে আসতে পারো 1 km -এর মধ্যেই মালগুন্দ (Malgund) ও ভেলণেশ্বর (Velneshwar) গ্রামে। ভেলণেশ্বর গ্রামে পুরোনো শিব মন্দিরে মহাশিবরত্রি উপলক্ষে বড় মেলা হয়।

গণপতিপুলে থেকে 25 km দূরে রত্নগিরি শহর। এই রাস্তাটা ভারি মনোরম। একদিকে পাহাড়, একদিকে সমুদ্র, মাঝে মাঝে জেলেদের গ্রাম। মেছো গন্ধ, কোথাও কোথাও জাল শুকোতে দেওয়া হয়েছে, জেলেদের নৌকো বাঁধা।

মহারাষ্ট্র মানেই মারাঠা বীরদের গৌরব গাঁথা আর কেল্লা। ঘুরে আসতে পারো 35km দূরে জয়গড় কেল্লায়। সমুদ্রের ঢেউ আছড়ে পড়ছে কেল্লার গায়ে। গ্র্রীষ্মকাল (April-June) বাদ বাকী যে কোনো সময় যাওয়া যেতে পারে।


কিভাবে যেতে হয় :

কলকাতা থেকে যারা আসবে:-
গণপতিপুলে যেতে হলে আগে পৌঁছতে হবে মুম্বাইতে। মুম্বাই থেকে এর দূরত্ব 375 km. প্রতিদিন রাতে মুম্বাই-এর বিভিন্ন প্রান্ত (দাদর-আন্ধেরি-বোরিভিলি-চেম্বুর-ভাসি) থেকে AC / Non AC bus ছাড়ছে রত্নগিরি- র উদ্দেশ্যে। সেখান থেকে গাড়ী/ ট্রেকার/ State Transport -এর বাস পাওয়া যায়। এছাড়া । মুম্বাই থেকে গাড়ী ভাড়া করেও যাওয়া যায়। ট্রেনে গেলে কোঙ্কণ রেলওয়ে ধরে V.T (Mumbai CST) থেকে রত্নগিরি যেতে হবে। নিকটবর্তী airport কোলাপুর, Air Decaan-এর বিমান আছে।


কোথায় থাকবে:

থাকার ব্যাপারে আমি suggest করব গণপতিপুলে সি-বীচ-এর সৌন্দর্য্য উপভোগ করতে হলে অবশ্যই MAHARASHTRA TOURISM DEVELOPMENT CORPORATION /MTDC Holiday Resort-এ থাকা উচিৎ। Resort টি একদম বীচের ওপর । খাওয়া-দাওয়ার ব্যবস্হাও ভালো। তবে এখানে থাকতে হলে আগে থেকে বুকিং করে যাওয়াই ভালো। কোঙ্কণী হাট (Konkani Hut) গুলি সবচেয়ে আকর্ষণীয়। অন্তত এক-দেড় মাস আগে বুকিং করা ভালো। Online বুকিং হয়।

এদের website হল : http://www.maharashtratourism.gov.in/
দূরভাষ : 91-22-2202 6713/ 7762/ 4627
এছাড়াও আরো কিছু হোটেল আছে । তবে বীচ থেকে একটু দূরে।





লেখিকা : মৌমিতা চৌধুরী
১০ই জুলাই, ২০০৮
মুম্বই, ইন্ডিয়া।

3 comments:

শারদীয়া পুস্পাঞ্জলি said...

Otyonto informative lekha.. Oboshyoi anekeri kaje ashbe.

Asim said...

Priya Moumita,
Bhaai tomaar Ganapatipule niyeo ekii katha balaba Jeman Balechhi Arpitar Bangalorer berano niye. Dekha ei dharaner information net ebang bibhinna guide boi dekhe sahajei paaoyaa jaai. Aamaar mane hoi tomra jodi sabaai Somaar matan nijer bhraman kaahini nijer chokh diye dekhaar sbaad o anubhooti sabaar saathe share kore naao tabe seta aamaader pokkhe ekta baro prapti habe. Ei chhabigulo jodi tomaar tolaa hoye thaake tahole tomaake saadhubaad deba.

jhum said...

mou amar ei detailed lekha kintu bes valolaglo. jara sotti ei jaigai berate jete chai tara khub valo information pabe tomar ei lekhata theke.